the-history-of-google-doodles
Google Doodles
আপনার কী গুগল ডুডলস (Google Doodles) সম্পর্কে কোনো ধারণা রয়েছে, না থাকলে জেনে নিন, কেন আমরা গুগলের হোমপেজে বিভিন্ন ডুডল দেখতে পাই?
ডুডলস্ হলো বিভিন্ন উৎসব, বর্ষপূর্তি, দিবস কিংবা বিখ্যাত কোনো শিল্পী, বিজ্ঞানী, বা ব্যক্তির স্মৃতিতে গুগল লোগো এর হাস্যকর, বিস্ময়কর কিংবা ক্রমাগত পরিবর্তন।
কীভাবে এই ডুডলের ধারণা আসলো ?
👉১৯৯৮ সালে গুগল একটি প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু পূর্বেই, এই ধারণাটি আসে। গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ এবং সার্গেই ব্রিন নেভাডায় অনুষ্ঠিত Burning Man Festival এ গুগলের অংশগ্রহণ এর বিষয়টি তুলে ধরার জন্য লোগোতে সামান্য পরিবর্তন নিয়ে আসে। সেটিই ছিল গুগলের প্রথম ডুডলস্। গুগল Google শব্দটির ২য় O এর পিছনে একটি আকৃতি উপস্থাপন করে প্রথম ডুডল টি তৈরি করা হয়েছিল। এর পেছনে মূল উদ্দেশ্য ছিল গুগল ব্যবহারকারীদের একটি কৌতুকপ্রদ বার্তা প্রদান করা, “যে গুগলের প্রতিষ্ঠাতারা অফিসের বাইরে অবস্খান করছে।
google-first-doodle
Google First Doodle
যদিও এ ডুডলটি দেখতে খুবই সাধারণ ছিল কিন্তু এর মাধ্যমেই কোনো উল্লেখযোগ্য ঘটনা উদযাপন করতে প্রতিষ্ঠানের লোগো এর সৌন্দর্যবৃদ্ধির ধারণা আবিষ্কৃত হয়।

দুই বছর পর ২০০০ সালে, ল্যারি ও সের্গেই শিক্ষানবীশ হিসেবে কর্মরত ডেনিস হোয়াং -কে ব্যাসিল ডে (Bastille Day) উপলক্ষে একটি ডুডল তৈরি করতে বলেন। সেই ডুডলটি ব্যবহারকারীদের মাঝে এতই জনপ্রিয় হয় যে, ডেনিস হোয়াং -কে গুগলের প্রধান ডুডলার হিসেবে নিযুক্ত করে এবং প্রতিনিয়তই গুগল হোমপেজে বিভিন্ন ডুডল প্রদর্শন করতে থাকে। প্রথমদিকে শুধু বিভিন্ন উৎসব উপলক্ষে ডুডল প্রদর্শিত হতো কিন্তু বর্তমানে এটি আরো বৃহৎ পরিসরে বিভিন্ন দিবস উদযাপন, বর্ষপূর্তি এমনকি একটি নির্দিষ্ঠ অঞ্চলের জন্য বিশেষায়িতভাবে ডুডল তৈরি করা হয়।

সময়ের সাথে সাথে ডুডলের জনপ্রিয়তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। ডুডল তৈরি করার জন্য এখন গুগলের একটি আলাদা মেধাবী টিম রয়েছে, যারা ডুডলার হিসেবে পরিচিত। গুগলের এই দল-ই নির্ধারণ করে ডুডলের কী ডিজাইন হবে এবং কী উপলক্ষ ডুডলটি তৈরি করা হবে। বর্তমান সময়ে নিয়মিত ডুডল তৈরি করা গুগলের জন্য একটি অত্যবশ্যকীয় দায়িত্বে রুপান্তরিত হয়েছে। কারণ গুগল এর হোমপেজটিকে আরো প্রাণবন্ত করে তোলা এবং বিশ্বব্যাপী গুগলের গ্রাহকদের মুখে হাসি ধরে রাখা। ডুডলের মাধ্যমে গুগলের বৈশিষ্ট্য এবং উদ্ভাবনী মনোভাব প্রকাশ পায়।

আপনিও চাইলে ডুডল তৈরির জন্য কোনো ধারণা প্রদান করতে পারেন এবং গুগল এর প্রতিনিধি যদি আপনার ধারণাটি নির্বাচন করে তাহলে সেটি গুগল এর হোমপেজে প্রদর্শিত হবে। তবে আপনাকে এক্ষেত্রে অবশ্যই একটি ভালো এবং উদ্ভাবনী ধারণা প্রদান করতে হবে। কারণ সারাবিশ্ব থেকে অসংখ্য গুগল ব্যবহারকারী তাদের ধারণা প্রদান করে, কিন্তু গুগলের প্রতিনিধি বা ডুডলার-গণ সেখান থেকে সবচেয়ে আকর্ষণীয় এবং উপযুক্ত ধারণাটি নির্বাচন করে। ধারণা প্রদানের জন্য আপনাকে proposals@google.com এই ঠিকানায় ইমেল পাঠাতে হবে।

সময় নিয়ে লেখাটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং গঠনমূলক মন্তব্য করে লেখাটির সমালোচনা করুন। --ধন্যবাদ

Post a Comment

Previous Post Next Post