facebook-thumbnail-size
Photo Credit: www.acquisio.com


আজ আমরা জানবো ফেসবুকে ছবি আপলোডের বিভিন্ন আদর্শ পরিমাপ।

১. প্রোফাইল পিকচার: প্রোফাইল ফটোর জন্য আদর্শ সাইজ বা পরিমাপ হলো ১৭০x১৭০ পিক্সেল। যদিও ডেস্কটপে প্রোফাইল ফটো ১৬০x১৬০ পিক্সেল এবং মোবাইলে ১২৮x১২৮ পিক্সেল প্রদর্শিত হয় তবুও সামান্য বড় মাপের ছবি আপলোড করা সুবিধাজনক।

২. কভার ফটো: ফেসবুকের কভার ফটো হিসেবে ব্যবহারযোগ্য ছবিটি হতে হবে  ৮২০x৩১২ পিক্সেল বিশিষ্ট। অন্যথায় ছবিটি স্বয়ংক্রিয়ভাবে ছোট কিংবা বড় হবে যার কার হিসেবে ছবিটির গুণগত মান নষ্ট হতে পারে।

৩. বিজ্ঞাপন: লিঙ্ক শেয়ার কিংবা বিজ্ঞাপনের জন্য ফুল থাম্বনেল ব্যবহার করতে ছবিটি অবশ্যই ১২০০x৬২৮ পিক্সেল হতে হবে। তবে এক্ষেত্রে উচ্চতার চেয়ে প্রশস্ততা অধিক গুরুত্বপূর্ণ, তাই প্রশস্ততা নূন্যতম ৫০৪ পিক্সেলের অধিক হতে হবে। ছবিটি মোবাইলে ৫৬০x২৯২  পিক্সেলে প্রদর্শিত হবে।

৪. পেইজ পোস্ট এর জন্য ছবির নির্ধারিত পরিমাপ হলো ১২০০x৯০০ পিক্সেল।  তবে মোবাইলে ৪৭০x৪৭০ পিক্সেল এবং ডেস্কটপে ৬২৮x৮৪০ পিক্সেলে প্রদর্শিত হয়। 

৫. ভিডিও: ফেসবুকে ভিডিও অনেক জনপ্রিয়তা অর্জন করছে এবং এটি বর্তমানে বিজ্ঞাপনের একটি অন্যতম সফল উপায়। ফেসবুকে ভিডিও আপলোডের ক্ষেত্রে ভালো মান/quality বজায় রাখা উচিত। ১০৮০ পিক্সেলের উচ্চমান সম্পন্ন ভিডিও সেক্ষেত্রে ভালো। ফেসবুকে সর্বোচ্চ ১২০ মিনিটের ভিডিও আপলোড করা যায় এবং ৩০ সেকেন্ডের কম ভিডিও আপলোড দেয়া উচিত নয়। অনেক সময় ভিডিও অটোপ্লে অনেকে বন্ধ করে রাখে, তাই ৬০০x৩১৫ পিক্সেলের একটি থাম্বনেল/thumbnail ব্যবহার করুন।

৬. পেইজ লাইক: পেইজ প্রমোট করার জন্য ব্যানার সহ লাইক বাটন শেয়ার করার জন্য ব্যানারের সাইজ হবে ১২০০x৪৪৪ পিক্সেল। এবং ইভেন্ট রেসপন্স বা এর ব্যানার শেয়ার করার জন্য নির্দিষ্ট সাইজ হলো ১৯২০x১০৮০ পিক্সেল। 

তবে সকল ক্ষেত্রেই যদি ছবির সাইজ নির্দিষ্ট সাইজের তুলনায় ছোট কিংবা বড় হয় তাহলে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে ঐ ছবির মাঝখানের অংশ থেকে তা adjust করে নেয়।

সংগৃহীত: https://www.acquisio.com/blog/agency/perfectionists-guide-optimized-facebook-images/

Post a Comment

Previous Post Next Post